|

ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় প্রশ্ন ও উত্তর

ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায়: বৈচিত্র্য বলতে বোঝায় বিভিন্নতা। কোনো একটি বিষয়ের সাথে অন্য একটি বিষয়ের যে অমিল বা পার্থক্য সেটিই বৈচিত্র্য। বৈচিত্র্য বিভিন্ন ধরনের হয়ে থাকে, যেমন- স্থানীয় বৈচিত্র্য, আঞ্চলিক বৈচিত্র্য, মহাদেশীয় বৈচিত্র্য। কোনো নির্দিষ্ট স্থান বা অঞ্চলের মধ্যে যে ভিন্নতা বা বৈচিত্র্য রয়েছে, তা শনাক্ত ও তালিকা করাকেই আঞ্চলিক বৈচিত্র্যপত্র বলে।

আঞ্চলিক বৈচিত্র্যের মধ্যে আমাদের সামাজিক ও সাংস্কৃতিক পরিবর্তন দেখা যায়। সামাজিক পরিবর্তন হলো, সমাজ কাঠামোর পরিবর্তন এবং সাংস্কৃতিক পরিবর্তন হলো মানুষের জীবন আচরণের পরিবর্তন। যেমন, একসময় ভারতীয় উপমহাদেশে ধুতি বা লুঙ্গিজাতীয় পোশাকই ছিল পুরুষদের প্রধান পোশাক। কিন্তু বর্তমানে এই অঞ্চলের প্রায় সবাই ধুতি ও লুঙ্গির পরিবর্তে প্যান্ট ও শার্ট পরিধান করছে। এটিকেই আঞ্চলিক পরিবর্তন বলে। আমরা এই শিখন অভিজ্ঞতা থেকে আঞ্চলিক বৈচিত্র্যপত্র সম্পর্কে জানবো।


ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০১

বৈচিত্র্য
বৈচিত্র্য বলতে বোঝায় বিভিন্নতা। অর্থাৎ কোন একটি বিষয়ের সাথে অন্য একটি বিষয়ের যে অমিল বা পার্থক্য, তাকেই বৈচিত্র্য বলা হয়। যেমন- মানুষের আকার-আকৃতি, আচার-আচরণ, ‘পোশাক ইত্যাদির মধ্যে অনেক অমিল রয়েছে। এই অমিল বা পার্থক্যগুলোই বৈচিত্র্য।

বৈচিত্র্যপত্র
কোন বিষয়ে একজনের সাথে অন্যজনের মতের যে অমিল বা পার্থক্য রয়েছে, তা খুঁজে বের করে কোথাও লেখাকেই বৈচিত্র্যপত্র বলে। যেমন— একটি পরিবারে পাঁচজন সদস্য রয়েছে। প্রত্যেকের পছন্দের খাবার ভিন্ন। প্রত্যেকের পছন্দের খাবারের তালিকাকেই বৈচিত্র্যপত্র বলে।

স্থানীয় বৈচিত্র্যপত্র
আমাদের চারপাশের বৈচিত্র্য বা ভিন্নতা শনাক্ত করা ও তালিকা প্রস্তুত করাকে স্থানীয় বৈচিত্র্যপত্র বলে। যেমন আমাদের সমাজে নানা ধরনের মানুষ রয়েছে। তাদের আচার-আচরণের মধ্যে নানা রকম ভিন্নতা রয়েছে। এই ভিন্নতা বা বৈচিত্র্যপূর্ণ আচার-আচরণকেই স্থানীয় বৈচিত্র্যপত্র বলে।

ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০১ পাঠ মূল্যায়ন

প্রশ্ন-১. বৈচিত্র্য কী?
উত্তর: কোন একটি বিষয়ের সাথে অন্য একটি বিষয়ের যে অমিল বা পার্থক্য, তাকেই বৈচিত্র্য বলে।

প্রশ্ন-২. স্থানীয় বৈচিত্র্যপত্র কী?
উত্তর: আমাদের চারপাশের বৈচিত্র্য বা ভিন্নতা শনাক্ত করা ও তালিকা প্রস্তুত করাকে স্থানীয় বৈচিত্র্যপত্র বলে।


ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০২

সামাজিক পরিবর্তন
যখন কোন সমাজে মানুষের আচরণ ও মূল্যবোধ, সামাজিক প্রতিষ্ঠান, কাঠামো এবং সংস্কৃতির একটি উল্লেখযোগ্য পরিবর্তন ঘটে তখন তাকে সামাজিক পরিবর্তন বলে। এটি একটি চলমান প্রক্রিয়া যা ইতিহাসের শুরু থেকে চলে আসছে এবং চলমান থাকবে। যেমন- আজ থেকে বিশ বছর আগে মোবাইল ফোনের প্রচলন ছিল না বললেই চলে। তখন মানুষের যোগাযোগের মাধ্যম ছিল টেলিফোন অথবা চিঠি। কিন্তু বর্তমানে সবার কাছে মোবাইল ফোন থাকায় যোগাযোগ সহজ হয়ে গিয়েছে। এটাই সামাজিক পরিবর্তন।

সাংস্কৃতিক পরিবর্তন
সাংস্কৃতিক পরিবর্তন বলতে বোঝায়, মানুষের আচরণ দৃষ্টিভঙ্গি, বিশ্বাস এবং মূল্যবোধের পরিবর্তন। যেমন- শহরের মানুষের পাশাপাশি গ্রামের মানুষরাও এখন নানা ধরনের লোক-উৎসব বর্ষবরণ, মেলা ইত্যাদি পালন করে থাকে। মানুষের জীবনের এই পরিবর্তনগুলো সাংস্কৃতিক পরিবর্তন।

সিনথেটিক
রাসায়নিক সংশ্লেষণ, প্লাস্টিক বা কৃত্রিম তত্ত্ব বা ফাইবার দ্বারা তৈরি পদার্থ বা পণ্যকে সিনথেটিক বলে। সিনথেটিক ব্যবহার করে নানা ধরনের বস্তু এবং কাপড় তৈরি করা যায়। উদাহরণ- নাইলন, পলিয়েস্টার ইত্যাদি ব্যবহার উপযোগী সিনথেটিক উপাদান।

নাইলন
নাইলন হলো সবচেয়ে উপযোগী সিনথেটিক উপাদান যার প্রয়োগ দৈনন্দিন জীবনের ক্রিয়াকলাপ থেকে শিল্পে পরিবর্তিত হয়। এটি একটি প্লাস্টিক যা কিছু আঁকা বা কোথাও প্রলেপ দেওয়ার জন্য ব্যবহার করা হয়। পোশাক তৈরিতে, বিভিন্ন ধরনের জাল তৈরিতে এবং শিল্পকারখানায় নাইলন ব্যবহৃত হয়।

ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০২ পাঠ মূল্যায়ন

প্রশ্ন-১. সামাজিক পরিবর্তন কী?
উত্তর: যখন কোন সমাজে মানুষের আচরণ ও মূল্যবোধ, সামাজিক প্রতিষ্ঠান, কাঠামো এবং সংস্কৃতির একটি উল্লেখযোগ্য পরিবর্তন ঘটে তখন তাকে সামাজিক পরিবর্তন বলে।

প্রশ্ন-২. সাংস্কৃতিক পরিবর্তন কী?
উত্তর: সাংস্কৃতিক পরিবর্তন বলতে বোঝায় মানুষের আচরণ দৃষ্টিভঙ্গি, বিশ্বাস এবং মূল্যবোধের পরিবর্তন।


ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০৩

ইতিবাচক পক্ষ
কোন একটি সত্য ঘটনা বা বিষয়ের ওপর যারা একমত পোষণ করে তাদেরকে বলে ইতিবাচক পক্ষ। যেমন- ‘সবার জন্য ডিজিটাল প্রযুক্তি’ নিয়ে শিক্ষক ক্লাসে একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করলেন। এটির পক্ষে যারা থাকবে, তারা হলেন ইতিবাচক পক্ষ।

নেতিবাচক পক্ষ
কোন একটি সত্য ঘটনা বা বিষয়ের ওপর যারা একমত পোষণ করে না তাদেরকে বলে নেতিবাচক পক্ষ। যেমন- সবার জন্য ডিজিটাল প্রযুক্তি’ নিয়ে শিক্ষক ক্লাসে একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করলেন। এটির বিপক্ষে যারা থাকবে, তারা হলেন নেতিবাচক পক্ষ।

জলবায়ু
কোনো একটি নির্দিষ্ট এলাকার আবহাওয়ার দীর্ঘমেয়াদী নমুনাকেই জলবায়ু বলে। আবহাওয়া ঘণ্টা থেকে ঘণ্টায় পরিবর্তিত হতে পারে। কোন একটি অঞ্চলের আবহাওয়ার নিদর্শন কমপক্ষে ত্রিশ বছর ধরে পর্যবেক্ষণ করা হলে তা জলবায়ু হিসাবে বিবেচিত হয়। জলবায়ুর বিভিন্ন উপাদান রয়েছে। যেমন- বায়ুর উষ্ণতা, বায়ুর চাপ, বায়ুর আর্দ্রতা, বায়ুপ্রবাহের দিক ও গতি, বৃষ্টিপাত, তুষারপাত ইত্যাদি।

ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০৩ পাঠ মূল্যায়ন

প্রশ্ন-১. ইতিবাচক পক্ষ কী?
উত্তর: কোন একটি সত্য ঘটনা বা বিষয়ের ওপর যারা একমত পোষণ করে তাদেরকে বলে ইতিবাচক পক্ষ।

প্রশ্ন -২. জলবায়ু কী?
উত্তর: কোনো একটি নির্দিষ্ট এলাকার আবহাওয়ার দীর্ঘমেয়াদী নমুনাকেই জলবায়ু বলে।


ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০৪

তথ্য অনুসন্ধানের
উৎস যে সমস্ত মাধ্যমের সাহায্য নিয়ে আমরা আমাদের দৈনন্দিন তথ্য অনুসন্ধান কার্যক্রম চালাই তাদেরকে তথ্য অনুসন্ধানের উৎস বলা হয়। তথ্য অনুসন্ধানের উৎস দুই ধরনের, যথা-
১. মানবীয় উৎস এবং
২. জড় উৎস।
তথ্য অনুসন্ধানের জন্য লাইব্রেরি, বই, পত্রিকা, ম্যাগাজিন, ইন্টারনেট, অভিজ্ঞ ব্যক্তি ইত্যাদি মাধ্যম ব্যবহার করা হয়।

লাইব্রেরি
লাইব্রেরি বলতে এমন একটি জায়গাকে বোঝায়, যেখানে নানা ধরনের বই থাকে, বিভিন্ন তথ্য সাময়িকী পড়ার ব্যবস্থা থাকে এবং অধ্যয়নের ব্যবস্থা থাকে। লাইব্রেরিকে জ্ঞানভান্ডারও বলা যায়। লাইব্রেরিতে পছন্দ মতো বই পড়াও যায় এবং বাসায় পড়া জন্য কিছুদিনের জন্য ধারও করা যায়।

ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০৪ পাঠ মূল্যায়ন

প্রশ্ন-১. তথ্য অনুসন্ধানের উৎস কী?
উত্তর: যে সমস্ত মাধ্যমের সাহায্যে নিয়ে আমরা আমাদের দৈনন্দিন তথ্য অনুসন্ধান কার্যক্রম চালাই তাদেরকে তথ্য অনুসন্ধানের উৎস বলা হয়।

প্রশ্ন-২. কোনটিকে জ্ঞানের ভান্ডার বলা হয়?
উত্তর: লাইব্রেরিকে জ্ঞানের ভান্ডার বলা হয়।


ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০৫

ডায়েরি
ডায়েরি হলো একটি নোট যা একজন ব্যক্তি যা দেখেছে বা শুনেছে বা যা করছে বা করবে ইত্যাদি সম্পর্কে লিখে থাকে। ডায়েরি সাধারণত হাতে লেখা হয়। মানুষ বিভিন্ন কারণে ডায়েরি রাখতে পছন্দ করে। ডায়েরি মূলত ব্যক্তিগত ব্যবহারের জন্য লেখা হয়। উদাহরণস্বরূপ— আমাদের দৈনন্দিন জীবনের অনেক স্মরণীয় ঘটনা ঘটে থাকে। এগুলো পরবর্তীতে স্মৃতিচারণ করার জন্য আমরা ডায়েরি ব্যবহার করে থাকি। আবার সময় মতো কাজ করার জন্য ডায়েরি ব্যবহার করা হয়।

আঞ্চলিক বৈচিত্র্যপত্র
কোনো নির্দিষ্ট স্থান বা অঞ্চলের মধ্যে যে ভিন্নতা বা বৈচিত্র্য রয়েছে, তা শনাক্ত ও তালিকা করাকেই আঞ্চলিক বৈচিত্র্যপত্র বলে। যেমন- আফ্রিকা এবং এশিয়া দুইটি মহাদেশ। এই দুই মহাদেশের মানুষের শারীরিক গঠনের পার্থক্য রয়েছে। এটিই হলো আঞ্চলিক বৈচিত্র্যপত্র।

ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সেশন ০৫ পাঠ মূল্যায়ন

প্রশ্ন-১. ডায়েরি কী?
উত্তর: ডায়েরি হচ্ছে কারও পছন্দের কিছু স্মৃতিমূলক ঘটনার বর্ণনা।

প্রশ্ন-২. আঞ্চলিক বৈচিত্র্যপত্র কী?
উত্তর: কোনো নির্দিষ্ট স্থান বা অঞ্চলের মধ্যে যে ভিন্নতা বা বৈচিত্র্য রয়েছে, তা শনাক্ত ও তালিকা করাকেই আঞ্চলিক বৈচিত্র্যপত্র বলে।


ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় ব্যাখ্যা ও বিশ্লেষণমূলক প্রশ্নোত্তর

প্রশ্ন-১: আসিফ বর্তমান সময়ে মোবাইলের মাধ্যমে পৃথিবীর যেকোনো জায়গায় যোগাযোগ করছে। কিন্তু তার পূর্ব পুরুষরা ২০০ বছর আগে যোগাযোগ করতে মাসের পর মাস লাগত। তোমার কাছে এটি কী ধরনের পরিবর্তন? বিশ্লেষণ কর।
উত্তর: আমার কাছে এটি সামাজিক ও সাংস্কৃতিক পরিবর্তন। সামাজিক পরিবর্তন হলো, সমাজ কাঠামোর পরিবর্তন এবং সাংস্কৃতিক পরিবর্তন হলো মানুষের জীবন আচরণের পরিবর্তন। মানুষ তার প্রয়োজনে বিভিন্ন সমস্যার সমাধানে সময়ের সাথে সাথে নতুন নতুন উদ্ভাবন করেছে, যার ফলে আজ মানুষের সাংস্কৃতিক ও জীবন মান পরিবর্তন হয়েছে।

প্রশ্ন-২. আমাদের একসময়ে পোশাক ছিলো ধুতি বা লুঙ্গি। কিন্তু এখন আমরা প্যান্ট, শার্ট পড়ি। এই পরিবর্তন কী আমাদের প্রযুক্তিগত না রাজনৈতিক? বিশ্লেষণ কর।
উত্তর: আমাদের পূর্ব পুরুষ যারা এই ভারতীয় উপমহাদেশে বাস করতেন তাদের প্রধান পোশাকই ছিল ধুতি বা লুঙ্গি জাতীয়। ইংরেজরা যখন এই অঞ্চল শাসন করত, তখন তারা এখানকার পুরুষদের তাদের পোশাক ‘প্যান্ট’ পরতে উৎসাহী করে বা কখনো কখনো বাধ্য করে। একসময় এই প্যান্টই হয়ে যায় পুরুষদের জন্য আনুষ্ঠানিক পোশাক। আমরা এখন কাউকে ধুতি বা লুঙ্গি পরে স্কুল বা অফিসে যেতে দেখি না। তাই বলা যায়, আমাদের পোশাকের পরিবর্তন প্রযুক্তির চেয়েও রাজনৈতিক এবং শাসন প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত।

প্রশ্ন-৩. মনে করো, তুমি তোমার নেপালি বন্ধুর কাছে তার দেশ সম্পর্কে জানতে চাইলে। সে তোমাকে ই-মেইলে তার দেশের বর্ণনা পাঠিয়ে দিল। এখন তোমার কাছে বন্ধুর এই বর্ণনা কী স্থানীয় বৈচিত্র্যপত্র না আঞ্চলিক বৈচিত্র্যপত্র? মতামত দাও।
উত্তর: আমার কাছে এটি আঞ্চলিক বৈচিত্র্যপত্র। বৈচিত্র্য হলো ভিন্নতা অর্থাৎ এক দেশের রীতিনীতি, আচার-আচরণ, শারীরিক গঠন, খাদ্যভ্যাস, জাতীয়তা, ধর্ম, সামাজিকতা ও সংস্কৃতি ইত্যাদি আমাদের দেশের বৈচিত্র্যপত্রের সাথে হুবহু মিলবে না। এটিকে বলে আঞ্চলিক বৈচিত্র্যপত্র। আমার বন্ধু যেহেতুে একজন নেপালি। তাই তার দেশ আমার কাছে হবে আঞ্চলিক বৈচিত্র্যপত্র।


ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সত্য ও মিথ্যা যাচাই

১. বৈচিত্র্য বলতে বোঝায় বিভিন্নতা।
২. মানুষের মধ্যে শুধুমাত্র মিল রয়েছে, অমিল নেই।
৩. আজ থেকে ১০০ বছর আগে বিদ্যুতের অভাব ছিল না।

৪. মানুষের জীবন আচরণের পরিবর্তন হলো সাংস্কৃতিক পরিবর্তন।
৫. তথ্য অনুসন্ধানের উৎস হলো পত্রিকা, বই, ম্যাগাজিন ইত্যাদি।

উত্তর: ১. সত্য; ২. মিথ্যা; ৩. মিথ্যা; ৪. সত্য; ৫. সত্য;


ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় সঠিক উত্তর যাচাই

১. বাংলাদেশের বিভাগ ৬/৭/৮/৯টি।
২. দক্ষিণ এশিয়ার দেশ হলো আমেরিকা/জার্মানি/বাংলাদেশ/রাশিয়া।

৩. ধুতি বা লুঙ্গি জাতীয় পোশকই ছিল ভারতীয়/আফ্রিকান/আমেরিকান/অস্ট্রেলিয়ান উপমহাদেশের পুরুষদের প্রধান পোশাক।
৪. তথ্য অনুসন্ধানের উৎস নয় পত্রিকা/ম্যাগাজিন/লাইব্রেরী/সিনেমা।
৫. ভারত কোন মহাদেশে দক্ষিণ আফ্রিকার/এশিয়া/আমেরিকা/ইউরোপ।

উত্তর: ১. ০৮; ২. বাংলাদেশ; ৩. ভারতীয়; ৪. সিনেমা; ৫. এশিয়া;


স্থানীয় ও আঞ্চলিক বৈচিত্রের মধ্যে তুলনামূলক পার্থক্য

স্থানীয় বৈচিত্রপত্র: আমাদের চারপাশের বৈচিত্র্য বা ভিন্নতা শনাক্ত করা ও তালিকা প্রস্তুত করাকে স্থানীয় বৈচিত্র্যপত্র বলে।
আঞ্চলিক বৈচিত্ৰপত্ৰ: কোনো নির্দিষ্ট স্থান বা অঞ্চলের মধ্যে যে ভিন্নতা বা বৈচিত্র্য রয়েছে, তা শনাক্ত ও তালিকা করাকেই আঞ্চলিক বৈচিত্রপত্র বলে।


সামাজিক ও সাংস্কৃতিক পরিবর্তনের মধ্যে তুলনামূলক পার্থক্য

সামাজিক পরিবর্তন
ক) সামাজিক পরিবর্তন হলো সমাজ কাঠানোর পরিবর্তন।
খ) পূর্বে মানুষ চিঠিপত্রের মাধ্যমে যোগাযোগ করতো কিন্তু এখন মোবাইলের মাধ্যমে যোগাযোগ করছে।

সাংস্কৃতিক পরিবর্তন
ক) সাংস্কৃতিক পরিবর্তন হলো মানুষের জীবন আচরণের পরিবর্তন।
খ) মানুষের পোশাকের পরিবর্তন হচ্ছে সাংস্কৃতিক পরিবর্তন।


🔰🔰 আরও দেখুন: ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৭ম অধ্যায় প্রশ্ন ও উত্তর
🔰🔰 আরও দেখুন: ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৭ম অধ্যায় প্রশ্ন ও উত্তর
🔰🔰 আরও দেখুন: ৭ম শ্রেণির বিজ্ঞান ১ম অধ্যায় ২০২৩


আশাকরি ডিজিটাল প্রযুক্তি ৭ম শ্রেণি ৯ম অধ্যায় প্রশ্ন ও উত্তর আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে। আমাদের কোন আপডেট মিস না করতে ফলো করতে পারেন আমাদের ফেসবুক পেজ ও সাবক্রাইব করতে পারেন আমাদের ইউটিউব চ্যানেল।